বাংলাদেশ সফর শেষে প্রশ্নের মুখে অজিরা

নানা গড়িমসির পর বাংলাদেশ সফর শেষ করেছে অস্ট্রেলিয়া দল। সফরের আগ থেকেই বর্তমান বাংলাদেশ দল নিয়ে অনেকটা আতঙ্কে ছিল অজিরা। প্রথম টেস্ট হেরে সেটা টেরও পায় তারা। দ্বিতীয় টেস্ট জিতে সমতায় সিরিজ শেষ করলেও অজিরা নিজ দেশে পড়েছে নানা প্রশ্নের মুখে। এই প্রশ্নগুলো অবশ্য সফর শুরুর আগেও ছিল। সফরের ফলাফল সেগুলোকে সামনে এনেছে আবারও।

১. ব্যাটিং অর্ডারের তিন নম্বর পজিশন কে পূরণ করবে?
এই পজিশনে উসমান খাজাকে দলে ডেকেছিল অস্ট্রেলিয়া। কিন্তু ঢাকা টেস্টে দুই ইনিংসে ১ রান করে আসে তার ব্যাটে। যে কারণে দ্বিতীয় টেস্টে বাদ পড়েন খাজা। চট্টগ্রাম টেস্টে এই পজিশনে ব্যাট করেছেন অধিনায়ক স্টিভেন স্মিথ। সামনের সিরিজগুলোয় এই পজিশন নিয়ে কি পরিস্থিতির সৃষ্টি হবে সেই উত্তরের সামনে ক্রিকেট অস্ট্রেলিয়া।

২.অ্যাস্টন অ্যাগার কি আসলেই টেস্টের জন্য ফিট?
চার বছর বিরতির পর টেস্টে ফিরেছেন অ্যাগার। ঢাকা টেস্টের দুই ইনিংসে ১০১ রান দিয়ে ৫ উইকেট নেয়ার সঙ্গে ব্যাট হাতে অপরাজিত ৪১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন। দ্বিতীয় টেস্টেও ২ উইকেট নেন। কিন্তু অধিনায়ক স্মিথের বেশি পছন্দ স্টিভ ও’কিফকে। তাই সামনের সফরগুলোতে অ্যাগারের জায়গা হবে কিনা সেটাও এখন এক প্রশ্ন।

৩.স্মিথ ব্যর্থ হলে কী হবে?
বাংলাদেশ সফরের পর অস্ট্রেলিয়ার জন্য আরও কঠিন সময় সামনে আসছে। গত ভারতে সফরেও দারুণ ছন্দে ছিলেন স্মিথ। কিন্তু বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টেই রীতিমত ভুগতে হয়েছে তাকে। ক্যারিয়ার গড় যেখানে ৬০’র উপরে সেখানে সবশেষ চার টেস্টে স্মিথের গড় ৩০’র নিচে। এরমধ্যে বড় কোনও স্কোর গড়তে ব্যর্থ অজিরাও। তাই প্রশ্ন দেখা দিয়েছে, স্মিথ ব্যর্থ হলে সামনে সফরগুলোতে কী করবে অস্ট্রেলিয়া।

৪. ওয়ার্নারের কি এশিয়ান খরা কাটল?
গত ভারত সফরে চার টেস্টে সব মিলিয়ে ১৯৩ রান করেছিলেন। ২৫’র নিচে গড় থাকায় ডেভিড ওয়ার্নারের এশিয়া নিয়ে আতঙ্ক ছিলই। কিন্তু তিনি যে পারেন এবং সেটা করে দেখিয়েছেন বাংলাদেশের বিপক্ষেই। চার ইনিংসে দুটি সেঞ্চুরি করেছেন অজি ওপেনার। টাইগারদের বিপক্ষে সফল হলেও এশিয়ার পরবর্তী সফরগুলো কাজটা ঠিকঠাক করতে পারেন কিনা সে প্রশ্ন থাকছে ওয়ার্নারকে ঘিরে।

৫. ম্যাক্সওয়েল কি মিডলঅর্ডারে দীর্ঘস্থায়ী হবে?
বাংলাদেশ সফরের চার ইনিংসে ২৩, ১৪, ৩৮ ও অপরাজিত ২৫ রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। দলের প্রয়োজনীয় সময়ে বড় কোনও ইনিংস খেলতেও ব্যর্থ হয়েছেন। ম্যাক্সওয়েলের এই ব্যর্থতায় অ্যাশেজের আগে অজি ব্যাটিং অর্ডারের ছয় নম্বর জায়গা নিয়ে ধোঁয়াশাই থাকছে। যে প্রশ্নের উত্তর খুঁজছে সিএ।

Facebook Comments