লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে মুখরিত মিনা

বৃহস্পতিবার পবিত্র হজ। ৮ জিলহজ মক্কা ও মদিনা থেকে আগত মুসল্লিদের মিনায় তাঁবুতে অবস্থানের মধ্য দিয়ে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী পবিত্র হজের আনুষ্ঠানিকতা।

মিনায় আল্লাহর জিকির আর ইবাদতে মশগুল থাকবেন মুসল্লিরা। এরপর মুসল্লিরা যাবেন আরাফাত ময়দানে। শুরু হবে হজের মূল আনুষ্ঠানিকতা।

লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে বাংলাদেশসহ বিশ্বের ১শ’২২টি দেশ ও সৌদি আরবের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ২০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি এখন মিনায়। কাবা ঘরে ফজরের নামাজ আদায় করে মিনার উদ্দেশে যাত্রা করার কথা থাকলেও অনেক হজযাত্রী মঙ্গলবার রাত থেকেই মিনার উদ্দেশ্যে রওনা করেন।

হজযাত্রীরা যাতে নির্বিঘ্নে হজ পালন করতে পারেন সেজন্য বসানো হয়েছে কয়েক হাজার ক্লোজ সার্কিট ক্যামেরা। যেকোনো ধরনের নাশকতা ঠেকাতে ১ লাখ নিরাপত্তা কর্মীর পাশাপাশি প্রস্তত রাখা হয়েছে সৌদি ন্যাশনাল গার্ড।

৫ বছরের মধ্যে এবারই সর্বোচ্চ সংখ্যক ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব এসেছেন। হজযাত্রীদের সুবিধার্থে প্রায় ৫০ হাজার বাস ও মিনিবাসের ব্যবস্থা করেছে সৌদি সরকার।

সৌদি সরকারের রাজকীয় অতিথি হিসেবে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ধর্মমন্ত্রী অধ্যাপক মতিউর রহমান, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বিসহ ২৮টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান ইতোমধ্যেই পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব পৌঁছেছেন।

 

বাংলাদেশের সরকারি ও বেসরকারি ১লাখ ২৭ হাজার ১৩৮ হজযাত্রীর কাফেলা নিয়ে এরই মধ্যে মিনায় গেছেন মক্কায় বাংলাদেশ হজ মিশন।

Facebook Comments