শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম -২০১৮

শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম -২০১৮
১০৩ তম ব্যাচের সমাপনী অনুষ্টান।
 বিষয়: ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।
ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ের শিক্ষকদের ১৪ দিন ব্যাপী প্রশিক্ষণ কোর্সের সনদপত্র প্রদান।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ৯ টি কলেজের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ের শিক্ষকদের ১০৩ তম শিক্ষক প্রশিক্ষণ কোর্স গত ২১ মে থেকে শুরু হয়।
এতে অংশগ্রহণ করে ঢাকার আলহাজ্ব মকবুল হোসেন কলেজ, নিউ মডেল ডিগ্রি কলেজ, শিদ্ধেশ্বরী কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, তেজগাঁও কলেজ,আপডেট কলেজ, ডেপডিল ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ও কক্সবাজার সিটি কলেজ এর মোট ২৭ জন শিক্ষক।
এটি ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ের প্রথম প্রশিক্ষণ। ১৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে থিয়রি ক্লাশের পাশাপাশি দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষকদের দ্বারা বাংলাদেশ পর্যটন কর্পোরেশনে ২ দিনের ব্যাবহারিক ক্লাশে প্রশিক্ষণার্থীরা “Food & Beverage Production & Service, House keeping ও Front Office বিষয়ে প্রশিক্ষণ নেয়।
আজ ৩রা জুন সমাপনী দিনে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সন্মানিত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, পর্যটন বিষয়ের বিশ্বব্যাপী চাহিদার কথা চিন্তা করে এবং দেশের শিক্ষিত যুবকদের চাকুরীর সমস্যা নিরসনের নিমিত্তে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে ২০১৫–১৬ শিক্ষাবর্ষ থেকে অধীভূক্তি দেয়া শুরু করি।
তিনি আরো বলেন এ বিষয়ের শিক্ষক প্রশিক্ষণে ব্যবহারিক ক্লাশ পরিচালনার জন্য অচিরেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে একটি অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা করা হবে।
প্রশিক্ষণ কোর্সের এডভাইজার প্রফেসর ড. রাশিদুল হাসান বলেন, বিশ্বের সর্বাধিক লাভজনক ব্যবসাগুলোর মধ্যে ট্যুরিজমের অবস্হান তৃতীয়। তিনি আরো বলেন শুধু বাংলাদেশেই আগামী ৫ বছরে এ সেক্টরে প্রায় ১০ হাজার চাকরী তৈরী হবে কিন্তু সে তুলনায় জনবল পাওয়াই কষ্টকর হয়ে পড়বে।
তাই এ বিষয়ে ক্যারিয়ার গড়তে শিক্ষার্থীদের আহ্বান জানান। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্হিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.হাফিজ মুহাম্মদ হাসান বাবু ও ড. মো. মশিউর রহমান এবং সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডীন প্রফেসর ড. আনোয়ার হোসেন।

 

Facebook Comments