সকালে–বিকেলে গরম পিঠা

ঠান্ডা হাওয়ায় গরম-গরম পিঠা। মজাটাই অন্য রকম। সকালের নাশতায় কিংবা বিকেলে চায়ের সঙ্গে খাওয়ার জন্য মজার কিছু পিঠার রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস

আলুর রস ডোবা পিঠা
উপকরণ: দুধ দেড় কাপ, ময়দা ১ কাপ, সেদ্ধ আলু চটকানো ১ কাপ, ডিম ১টি, সুজি ৩ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, চিনি ২ চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ সামান্য, তেল ভাজার জন্য।
প্রণালি: প্যানে দুধ গরম করে ফুটে উঠলে চিনি, সামান্য লবণ, বেকিং পাউডার, সুজি, ময়দা দিয়ে খামির করুন। আলু দিয়ে মাখিয়ে ডিম ও ঘি দিয়ে ভালো করে মথে পছন্দমতো লেচি কেটে রোল করে নিন। এবার পেঁচিয়ে পিঠার আকারে ডুবো তেলে অল্প আঁচে বাদামি রং করে ভেজে গরম পিঠা ঠান্ডা সিরায় ছেড়ে দিন।
সিরার উপকরণ: চিনি ২ কাপ, পানি দেড় কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি।
প্রণালি: সমস্ত উপকরণ একসঙ্গে চুলায় দিয়ে ফুটে উঠলে নামিয়ে নিন।

 


চুই পিঠা
উপকরণ: চালের গুঁড়া ১ কাপ, পানি এক কাপের তিন ভাগের এক ভাগ, লবণ সামান্য, দুধ ১ লিটার, চিনি আধা কাপ, নতুন খেজুরের গুড় ১ কাপ বা পরিমাণমতো, নারকেল কোরানো আধা কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি, মালাই ১ কাপ, পেস্তা পরিমাণমতো।
প্রণালি: পানি ফুটে উঠলে লবণ ও চালের গুঁড়া দিয়ে চুলার জ্বাল কমিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন। চুলা বন্ধ করে গরম অবস্থায় ভালো করে মথে ছোট ছোট লেচি কেটে সরু করে চুই পিঠার আকারে কেটে নিন। দুধ, চিনি, দারুচিনি, এলাচি একসঙ্গে জাল দিয়ে ফুটে উঠলে অল্প অল্প করে পিঠা দুধে ছেড়ে দিন। সাবধানে নাড়তে হবে, যাতে পিঠা না ভেঙে যায়। মাঝারি জ্বালে পিঠা রান্না করতে হবে। আরেকটি প্যানে এক কাপ পানি দিয়ে গুড় জাল দিন। ফুটে উঠলে চুলা বন্ধ করে দিতে হবে। পিঠাতে নারকেল দিয়ে অল্প অল্প করে গুড় মেশাতে হবে আর নাড়তে হবে। ফুটে উঠলে কিছুক্ষণ চুলায় রেখে চুলা বন্ধ করে দিতে হবে। এবার মালাই দিয়ে পরিবেশনপাত্রে ঢেলে পেস্তা, আমন্ড, কাজু দিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

 


তিল নারকেলের ঝাল পুলি
উপকরণ: ময়দা ২ কাপ, তেল ৪ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কোরানো নারকেল দেড় কাপ, তিল ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনে পাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা-চামচ বা পরিমাণমতো, তেল ভাজার জন্য।
প্রণালি: ময়দা, ৪ টেবিল চামচ তেল, লবণ দিয়ে কিছুক্ষণ ময়ান দিয়ে পানি দিয়ে মথে ১ ঘণ্টা ঢেকে রাখতে হবে। তিল কাঠখোলায় টেলে নারকেল, পেঁয়াজ, মরিচ, ধনে পাতা, লবণ দিয়ে মেখে রাখতে হবে। ময়দার ছোট ছোট লেচি কেটে রুটি বানিয়ে নারকেলের পুর ভরে মুখ বন্ধ করে গরম ডুবো তেলে ভেজে নিন।


নারকেলের দুধে সুজির রসমঞ্জুরি পিঠা
উপকরণ: সুজি ১ কাপ, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, নারকেলের দুধ ২ কাপ, চিনি ১ টেবিল চামচ, ডিম ১টি, বেকিং পাউডার সিকি চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ সামান্য, তেল ভাজার জন্য।
প্রণালি: সুজি, গুঁড়া দুধ, লবণ, বেকিং পাউডার একসঙ্গে মিলিয়ে রাখতে হবে। নারকেলের দুধ, চিনি চুলায় দিয়ে ফুটে উঠলে মিশ্রিত সুজি দিয়ে চুলার জ্বাল কমিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে চুলা থেকে নামিয়ে ভালো করে মথে নিন। ডিম ফেটিয়ে সুজিতে অল্প অল্প করে দিতে হবে আর মাখাতে হবে। ঘি দিয়ে ভালো করে মেখে ছোট ছোট লেচি কেটে পিঠার ছাঁচে ঘি লাগিয়ে লেচিগুলো ছাঁচে দিয়ে নকশা করে গরম ডুবো তেলে ভেজে গরম সিরায় ছাড়তে হবে।
সিরার উপকরণ: নতুন খেজুরের গুড় ১ কাপ, চিনি দেড় কাপ, পানি ৩ কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে চুলায় জাল দিয়ে ফুটে উঠলে নামিয়ে নিন।

Facebook Comments
,